বাজারে চাহিদা কম থাকার কারণে দীর্ঘদিন ধরে ভারতে হাই পারফরম্যান্স মোটরসাইকেল আনা থেকে নিজেদের বিরত রেখেছিল ইয়ামাহা। তবে ২০২৩ সালে R3 ও MT-03 মডেল দুটি লঞ্চ করার মাধ্যমে সেই অপেক্ষার অবসান ঘটায় জাপানি সংস্থাটি। সম্প্রতি ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপো-তে ইয়ামাহা একঝাঁক প্রিমিয়াম বাইক প্রদর্শন করেছে, যার মধ্যে সবচেয়ে বেশি নজর কেড়েছে R7। এই সুপারস্পোর্টস বাইকটি চলতি বছরের মাঝামাঝি সময়ে ভারতে লঞ্চ হতে পারে বলে শোনা যাচ্ছে।
ইয়ামাহা আসলে তাদের বড় বাইকের পোর্টফোলিওকে নতুন করে সাজানোর পরিকল্পনা করছে। ভারতে যেসব নতুন বাইক লঞ্চ হবে, তার মধ্যে একটি YZF-R7। এই বাইকটি বর্তমানে আন্তর্জাতিক বাজারে বিক্রি হচ্ছে এবং খুব শীঘ্রই ভারতে আসবে। YZF-R7 তার ডিজাইনে একটি আরও পাওয়ারফুল R9 থেকে অনুপ্রাণিত, যা একে আরও আকর্ষণীয় করে তুলেছে। বাইকের ফেয়ারিংয়ের আকৃতি, ওভারল্যাপিং সাইড প্যানেল, এবং উত্থিত টেল সেকশন সবকিছুই একেবারে নজর কেড়ে নেয়।
উচ্চ-পারফরম্যান্সের জন্য Yamaha R9-এ রয়েছে একটি ৬৮৯ সিসির টুইন সিলিন্ডার সিপি২ ইঞ্জিন, যা সত্যিই বেশ শক্তিশালী। এই ইঞ্জিনটি ৮,৭৫০ আরপিএম গতিতে ৭৩ হর্সপাওয়ার এবং ৬,৫০০ আরপিএম স্পিডে ৬৭ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। ইঞ্জিনটি সিক্স স্পিড গিয়ারবক্স ও স্লিপার ক্লাচ-এর সঙ্গে যুক্ত, যা রাইডিংয়ে আরও স্মুথ এবং কন্ট্রোলেবল অভিজ্ঞতা নিশ্চিত করবে।
ইয়ামাহার সুপারস্পোর্ট বাইকটিত সাসপেনশনের দায়িত্ব সামলায় একটি সামঞ্জস্যযোগ্য কেওয়াইবি আপসাইড ডাউন ফর্ক এবং প্রিলোড অ্যাডজাস্টেবল মনোশক। বাইকটি ১৭ ঞ্চি চাকায় দৌড়য়। ব্রেক করার জন্য সামনের দিকে টুইন ডিস্ক এবং পিছনে একটি ডিস্ক ব্রেক বর্তমান। ভারতে বাইকটির দাম ১০ লক্ষ (এক্স শোরুম) টাকা থেকে শুরু হতে পারে। দেশের বাজারে Honda CBR650R এবং Triumph Daytona 660 এর সঙ্গে প্রতিযোগিতা চলবে।